মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
উপজেলা পোষ্ট অফিস

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয় গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রনালয় সমূহের মধ্যে একটি গুরুত্বপূর্ণ মন্ত্রনালয়। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয় প্রাথমিক ভাবে ডাক ও টেলিযোগাযোগ সেবার জন্য নিয়োজিত। এই মন্ত্রনালয়ে সংযুক্ত দুইটি বিভাগের পন্থা সমূহ নির্ধারনে নিয়োজিত। বাংলাদেশ ডাক বিভাগ এই মন্ত্রনালয়ের একটি সংস্থা। প্রতিটি উপজেলাতে একটি উপজেলা পোষ্ট অফিস রয়েছে। আদিতমারী উপজেলা পোষ্ট অফিস তার মধ্যে একটি

  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

ক্র. নং

 

সেবার নাম

 

সেবা প্রাপ্তিতে প্রয়োজনীয় কাগজপত্র

 

সেবা ফি

 

আবেদনের স্থান

   ১

    ২

 ৩

  ৪

         ৫

০১।

ডাক বিভাগীয় প্রশাসনিক স্বার্থ

সংশ্লিষ্ট সকল প্রকার সেবা।

সংশ্লিষ্ট বিষয়ে প্রযোজ্য দলিল/রেকর্ডপত্র

 

প্রযোজ্য নয়

সংশ্লিষ্ট প্রশাসনিক অফিসের মাধ্যেম /সরাসরি ডিপিএমজি অফিস

০২।

ডাক বিভাগ এর সেবা সংশ্লিষ্ট

যেকোন প্রকার অভিযোগ।

সংশ্লিষ্ট অভিযোগের স্বপক্ষে দালিলিকপ্রমাণাদি/রেকর্ডপত্র।

 

প্রযোজ্য নয়

সংশ্লিষ্ট প্রশাসনিক অফিসের মাধ্যেম /সরাসরি ডিপিএমজি অফিস

০৩।

সঞ্চয় ব্যাংক সংক্রান্ত মরনোত্তর দাবী/ প্রিম্যাচুর নগদায়ন/ বিকল্প ইস্যু/অপারেটর পরিবর্তন ইত্যাদি আবেদন।

 

দাবীর স্বপক্ষে প্রয়োজনীয় কাগজপত্র

 

প্রযোজ্য নয়

সংশ্লিষ্ট প্রশাসনিক/হিসাব অফিসের মাধ্যেম /সরাসরি ডিপিএমজি অফিস।

০৪।

চিঠিপত্র, মনিঅর্ডার,

পার্সেল সংক্রান্ত অভিযোগ।

সংশ্লিষ্ট অভিযোগের স্বপক্ষে দালিলিক প্রমাণাদি/ রেকর্ডপত্র।

 

প্রযোজ্য নয়

সংশ্লিষ্ট প্রশাসনিক/ইস্যু/বিলি অফিসের মাধ্যেম /সরাসরি ডিপিএমজি অফিস।

০৫।

গুরুতর আর্থিক/ডাক সেবার

অনিয়ম সংক্রান্ত অভিযোগ।

সংশ্লিষ্ট অভিযোগের স্বপক্ষে দালিলিক প্রমাণাদি/রেকর্ডপত্র।

 

প্রযোজ্য নয়

 

সরাসরি ডিপিএমজি অফিস।

০৬।

নীতি নির্ধারণী বিষয়ের

সাথে সম্পৃক্ত অনিয়ম সংক্রান্ত অভিযোগ।

সংশ্লিষ্ট অভিযোগের স্বপক্ষে দালিলিক প্রমাণাদি/রেকর্ডপত্র।

 

প্রযোজ্য নয়

 

সরাসরি ডিপিএমজি অফিস।

০৭।

ডাক বিভাগীয় অসৎ/ প্রতারক কর্মচারীর বিরুদ্ধে যেকোন প্রকার অভিযোগ।

সংশ্লিষ্ট অভিযোগের স্বপক্ষে দালিলিক প্রমাণাদি/রেকর্ডপত্র।

 

প্রযোজ্য নয়

 

সরাসরি ডিপিএমজি অফিস।

সার্বজনীন ডাক সেবা প্রদানের পদ্ধতি

ডাক সেবা :-

ক্র. নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

সাধারণ চিঠি পোস্টিং

(দেশী ও বিদেশী)

পোস্ট অফিসের টিকিট কাউন্টার থেকে প্রয়োজনীয় টিকিট লাগিয়ে ডাক বাক্সে ছাড়তে হয়।

সাধারণ চিঠি বিলি

(দেশী ও বিদেশী)

বিলিকারী পোস্টম্যানের মাধ্যমে প্রাপকের ঠিকানায় বিলি করা হয়।

রেজিষ্টার্ড চিঠি পোস্টিং

(দেশী ও বিদেশী )

পোস্ট অফিসের টিকিট কাউন্টার থেকে প্রয়োজনীয় টিকিট লাগিয়ে রেজিঃ ইস্যু কাউন্টারে রশিদের মাধ্যমে পোস্ট করতে হয়।

রেজিঃ চিঠি বিলি

(দেশী ও বিদেশী)

বিলিকারী পোস্টম্যানের মাধ্যমে প্রাপকের ঠিকানায় প্রাপকের স্বাক্ষর সহকারে বিলি করা হয়।

রেজিষ্টার্ড পার্সেল পোস্টিং

(দেশী ও বিদেশী )

পোস্ট অফিসের টিকিট কাউন্টার থেকে প্রয়োজনীয় টিকিট লাগিয়ে পার্সেল ইস্যু কাউন্টারে রশিদের মাধ্যমে পোস্ট করতে হয়।

রেজিষ্টার্ড পার্সেল বিলি

(দেশী ও বিদেশী )

বিলিকারী পোস্টম্যানের মাধ্যমে প্রাপকের ঠিকানায় প্রাপকের স্বাক্ষর সহকারে বিলি করা হয়।

পোস্টাল ক্যাশ র্কার্ড

পোস্টাল ক্যাশ কার্ড ইস্যু/ক্রয়ের জন্য ডাকঘরে এসে পিসিসি-১ ফরম (আবেদনপত্র) পূরণ করে এর সাথে ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি ও যে কোন পরিচয় পত্রের ফটোকপি সহ ৪৫/-টাকা জমা দিলে সাথে সাথে ক্যশ কার্ড ইস্যু করা হয়। উহা ইস্যূ করার সাথে সাথেই সক্রিয় হয় এবং লেন দেন করা যায়। প্রতিটি লেন দেনের জন্য সার্ভিস চার্জ ৫/-টাকা প্রযোজ্য। বর্তমানে এই সার্ভিসটি সকল জেলা/উপজেলা ডাকঘর ও সাব/উপ-ডাকঘরে চালু আছে এবং আগামীতে দেশের সকল ডাকঘরে চালু করার পরিকল্পনা আছে।

 

জি ই পি

ইএমএস বুকিং

দেশের ভিতরে দ্রুত চিঠি পৌছানোর জন্য জিইপি এবং দেশের বাহিরে চিঠি ও পার্সেলদ্রুত পৌছানোর জন্য ইএমএস সার্ভিস চালু আছে। পোস্ট অফিসের টিকিট কাউন্টার থেকে প্রয়োজনীয় টিকিট লাগিয়ে জিইপি ও ইএমএস  কাউন্টারে রশিদের মাধ্যমে পোস্ট করতে হয়।

 জি ই পি ও ইএমএস বিলি

বিলিকারী পোস্টম্যানের মাধ্যমে প্রাপকের ঠিকানায় প্রাপকের স্বাক্ষর সহকারে বিলি করা হয়।

১০

সাধারণ মানি অর্ডার ইস্যূ

এমও ৮ফরম পূরণ করে মানি অর্ডার ইস্যু কাউন্টারে প্রয়োজনীয় কমিশনসহ রশিদের মাধ্যমে জমা দিয়া সাধারণ মানি অর্ডার পাঠাতে হয়। প্রথম ১০০ টাকার জন্য ৩ টাকা এবং পরবর্তী প্রতি ১০০ টাকার জন্য ২ টাকা হারে কমিশণ দিতে হয়।

 

১১

 

সাধারণ মানি অর্ডার বিলি

বিলিকারী পোস্টম্যানের মাধ্যমে প্রাপকের ঠিকানায় প্রাপকের স্বাক্ষর সহকারে বিলি করা হয়। প্রাপক অপরিচিত হলে সে ক্ষেত্রে পরিচয়কারী এবং স্বাক্ষীর স্বাক্ষর নেওয়া হয়।

১২

 

ইলেক্ট্রনিক্স মানি ট্রান্সফার সার্ভিস (ইএমটিএস)

দেশের অভ্যন্তরে যে কোন এলাকার এক ডাকঘর থেকে অন্য ডাকঘরে মাত্র এক মিনিটে টাকা পৌঁছানো যায়। এর জন্য ইএমও-১ ফরমপূরণ করে কমিশণ সহ কাউন্টারে টাকা প্রদান করার পর কাউন্টার অপারেটর তথ্য প্রযুক্তির মাধ্যমে ডাটা আপলোড করার সাথে সাথে  প্রেরকের মোবাইলে এসএমএস এর মাধ্যমে একটি গোপন পিন নম্বর দেওয়া হয়। প্রেরকপ্রাপকের নিকট উক্ত পিন নম্বর পাঠালে প্রাপক ঐ নম্বর দিয়ে যে কোন ডাকঘর থেকে ইএমও-২ ফরম পূরণ করে টাকা উঠাতে পারবেন।

আর্থিক সেবা:-

ক্র. নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

সঞ্চয় হিসাব/মেয়াদী হিসাব এবং সঞ্চয়পত্র

প্রধান ডাকঘর, উপ ডাকঘর এবং শাখা ডাকঘর, থেকে নির্ধারিত ফরম পূরণ করে সঞ্চয় ব্যাংক সাধারণ/ মেয়াদী হিসাব খোলা যায়। প্রধান ডাকঘর এবং উপ ডাকঘর থেকে এক কালীন পরিশোধের মাধ্যমে সঞ্চয়পত্র কিনতে হয়।  

হিসাব স্থানান্তর

নির্ধারিত ফরম পূরণ করে এক জেলা থেকে অন্য জেলায় এক ডাকঘর থেকে অন্য ডাকঘরে হিসাব স্থানান্তর করা যায়।

মরেণাত্তর দাবী

কোন হিসাব গ্রহীতা মারা গেলে তাহার উত্তরাধিকারীগণ প্রয়োজনীয় কাগজ পত্রসহ পাসবহি ডাকঘরে উপস্থাপন করলে প্রয়োজনীয় তদন্ত সাপেক্ষে দাবী নিষ্পত্তি করা হয়।

মেয়াদপূর্তি সেবা

কোন হিসাবের মেয়াদ পূর্ণ হলে নির্ধারিত ফরম পূরণ করে পাসবহিসহ ডাকঘরে জমা দিতে হয়।

ডাক জীবন বীমা :-

ক্র. নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

পলিসি গ্রহণ

ডাকঘরে উপস্থিত হয়ে অথবা নির্ধারিত এজেন্টের মাধ্যমে ডাক জিবন বীমার পলিসি গ্রহণ করা যায়।

হিসাব স্থানান্তর

নির্ধারিত ফরম পূরণ করে এক জেলা থেকে অন্য জেলায় এক অফিস থেকে অন্য অফিবে হিসাব স্থানান্তর করা যায়।

মরেণাত্তর দাবী

কোন হিসাব গ্রহীতা মারা গেলে তাহার উত্তরাধিকারীগণ প্রয়োজনীয় কাগজ পত্রসহ বীমা দলিল ডাকঘরে উপস্থাপন করলে প্রয়োজনীয় তদন্ত সাপেক্ষে দাবী নিষ্পত্তি করা হয়।

ঋণ গ্রহণ

যে কোন গ্রাহক কর্তৃপক্ষের নিকট আবেদন করে তাহার পলিসির অনুকুলে ঋণ গ্রহণ করতে পারবেন।

মেয়াদপূর্তি সেবা

কোন হিসাবের মেয়াদ পূর্ণ হলে আবেদনের প্রেক্ষিতে বীমার দলিল ও জমা রশিদসহ আবেদন করতে হয়।

আমাদের লক্ষ্য (Our Vission) :- 

       তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে তাল মিলিয়ে স্বল্প সময়ে এবং স্বল্প খরচে জনগনের দোরগোড়ায় ডাক সুবিধা পৌছে দেয়ার মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন করা এবং সততা, বিশ্বস্ততা ও জনসেবার ব্রত নিয়ে ভৌত, আর্থিক, ইলেকট্রোনিকসহসব ধরনের মানসম্মত সার্ভিস প্রদান করার মাধ্যমে বাংলাদেশ ডাক বিভাগকে বিশ্বমান সম্পন্ন প্রতিষ্ঠানে উন্নীত করা।

আমাদের উদ্দেশ্য (Our Mission) :-

          দেশের অভ্যন্তরে ও বিদেশে উচ্চমান সম্পন্ন ডাক সেবা প্রদানের মাধ্যমে গ্রাহক সন্তুষ্টি অর্জন। এলক্ষে বাংলাদেশ ডাক বিভাগের করনীয় :- গ্রাহক চাহিদা পূরণের জন্য নিবেদিত হওয়া, দক্ষও বিশ্বস্ত সেবা প্রদানের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা, কর্মচারীদের মাঝে সেবা প্রদানের প্রতিযোগিতা মূলক মনোভাব এবং সেবা প্রদানের ক্ষেত্রে গ্রাহকের সাথে সম্মানজনক আচরণ করা, দেশের সামাজিক ও অর্থনৈতিক অবস্থার প্রতি লক্ষ্য রেখে প্রতিষ্ঠান পরিচালনা করা, এলাকা ভেদে দেশের সকল স্তরে মানসম্মত সেবা প্রদান করা।

আমাদের সার্ভিস সমূহ (Our services) :-

১)মুলসার্ভিস:-

*সাধারণ চিঠিপত্র

*রেজিঃ চিঠিপত্র

*জিইপি

*ইএমএস

*সাধারণমানি অর্ডার

*ইএমটিএস(ইলেকট্রনিকমানিট্রান্সফারসার্ভিস) (ডিজিটাল)

*পোস্টাল ক্যাশকার্ড (ডিজিটাল)

*পার্সেল সার্ভিস

*ভিপিপি

*ভিপিএল

*ডাক টিকিট বিক্রয়

*ডাকদ্রব্যগ্রহণ, প্রেরণওবিলিবন্টন।

২) এজেন্সি সার্ভিস :-

*ডাক জীবন বীমা

*সঞ্চয়ব্যাংক, সঞ্চয়পত্র বিক্রয় ও ভাঙ্গানো

*ব্যান্ডারোল মুদ্রণ ও বিক্রয়

*টেলিফোন বিল গ্রহণ ও প্রি-পেইডকার্ড বিক্রয়

*সরকারের সকল প্রকার নন-পোস্টাল টিকিট মুদ্রণ ও বিতরণ

*সরকারি সিদ্ধান্তক্রমে অন্য যে কোন সেবা।

আমাদের গ্রাহক (Our customers) :-

  • দেশের অভ্যন্তরে এবং দেশের বাইরে যে সকল নাগরিক ডাক সেবা গ্রহণ করে থাকেন।
  • দেশের এবং বাইরের বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান যারা ডাকের মাধ্যমে সেবা গ্রহণ করে থাকেন।
  • বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান যারা ডাক সার্ভিসের মাধ্যমে ডকুমেন্ট, পার্সেল প্রেরণ করে থাকেন।
  • সর্বোপরি ডাকের স্বার্থ সংশ্লিস্ট সকল পর্যায়ের, আধা-সরকারি, স্বায়ত্ব শাসিত প্রতিষ্ঠান ডাক বিভাগের সম্মানিত গ্রাহক।

ডাক সেবার সময়সীমা (Standard time of services) :

সার্বজনীন ডাক সেবা (Universal postal services) :-

ডাক সেবার ধরণ

সেবা প্রদানের সময় সীমা

সাধারণ চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫দিন।

রেজি: চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫দিন।

জিইপি

শহরের অভ্যন্তরে পরের দিন এবং দেশের অন্যান্য জেলা শহরে ২দিন।

ইএমএস

ডাকঘরে বুক করার ৩৬ ঘন্টার মধ্যে বিলিকারি ডাক প্রশাসনে পৌছানো।

এয়ার পার্সেল

ডাকঘরে বুক করার ৭২ ঘন্টার মধ্যে বিলিকারি ডাক প্রশাসনে পৌছানো।

সাধারণ মানি অর্ডার বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫দিন।

মোবাইল মানি অর্ডার

কাউন্টারে ২-৫ মিনিটের মধ্যে।

ক্যাশ কার্ড

কাউন্টারে ২-৫ মিনিটের মধ্যে।

আর্থিক সেবা (Financial service) :-

আর্থিকসেবার ধরণ

সেবাপ্রদানের সময়সীমা

সঞ্চয়হিসাব/মেয়াদী হিসাব/সঞ্চয়পত্র

প্রধান ডাকঘরে ও জিপিওতে তাৎক্ষনিকভাবে। ম্যানুয়ালপদ্ধতিতে ২০ মিনিটে এবং কম্পিউটার প্রযুক্তিতে ৩ মিনিটে সেবা প্রদান।

হিসাব স্থানান্তর

একজেলা থেকে অন্য জেলায় এবং এক অফিস থেকে অন্য অফিসে ১০ দিন।

মরণোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে পরবর্তী এক মাস।

মেয়াদ পূর্তি সেবা

জিপিও এবং প্রধান ডাকঘরে আবেদনের দিন। উপজেলা, সাবও শাখা ডাকঘরে আবেদনের ১০ দিনের মধ্যে।

ডাক জীবন বীমা (Postal life Insurance) :-

আর্থিক সেবার ধরণ

সেবা প্রদানের সময় সীমা

পলিসি গ্রহণ

পলিসিগ্রহণ প্রক্রিয়া শুরু করার এক মাসের মধ্যে বীমা দলিল সরবরাহ।

হিসাব স্থানান্তর

আবেদনের ১৫ দিনের মধ্যে।

মরণোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে তিন মাস।

ঋণগ্রহণ

আবেদনের তারিখ থেকে এক মাস।

মেয়াদপূর্তি সেবা

আবেদনের তারিখ থেকে এক মাস।

ডাক সেবা সম্পর্কে অভিযোগ দাখিল (Complaints relating to postal services) :-

ডাকসেবা সম্পর্কিত যে কোন অভিযোগ গুরুত্বের সাথে বিবেচনা করা হয়।

অভিযোগের ধরণ

কোথায় করতে হবে

নিষ্পত্তির সময় সীমা

চিঠিপত্র, মনিঅর্ডার, পার্সেল সংক্রান্ত

সংশ্লিস্ট পোস্টমাস্টার অনুলিপি সংশ্লিস্ট ডিপিএমজি

তাৎক্ষণিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্তপূর্বক ৩ সপ্তাহের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ।

গুরুতর আর্থিক/ডাকসেবার অনিয়ম

সংশ্লিস্ট ডিপিএমজি অনুলিপি পিএমজি

তাৎক্ষণিকভাবেপ্রাপ্তিস্বীকার। তদন্তপূর্বক ১ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ।

নীতি নির্ধারণী বিষয়ের সাথে সম্পৃক্ত অনিয়ম

পিএমজি/ডাক অধিদপ্তর

৭দিনের মধ্যে প্রাপ্তি স্বীকার।কার্যক্রম গ্রহণ শেষে ৩ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ।

*(বাংলাদেশডাক বিভাগের ওয়েব সাইটেও উপর্যুক্ত ধরণের অভিযোগ প্রেরণ করা যেতে পারে)।

মানসম্মত সার্ভিস সমূহ (Quality services) :-

দেশেরঅভ্যন্তরে মোবাইল মানি অর্ডার ও ক্যাশ কার্ড এর মাধ্যমে মূহুর্তের মধ্যে টাকা আদান প্রদান করা যায়।জিইপি২৪ ঘন্টার মধ্যে বিলি করা হয়। ইএমএস ইস্যুর পর ৭২ ঘন্টার মধ্যে বিলিকারী দেশে পৌছানো হয়।ওয়েস্টার্ণ ইউনিয়ণ মানি ট্রান্সফার এর মাধ্যমে বিদেশ থেকে প্রাপ্ত টাকা মূহুর্তের মধ্যে বিলি করা হয়।

আমাদের গ্রাহক (Our customers) :-

  • দেশের অভ্যন্তরে এবং দেশের বাইরে যে সকল নাগরিক ডাক সেবা গ্রহণ করে থাকেন।
  • দেশের এবং বাইরের বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান যারা ডাকের মাধ্যমে সেবা গ্রহণ করে থাকেন।
  • বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান যারা ডাক সার্ভিসের মাধ্যমে ডকুমেন্ট, পার্সেলপ্রেরণ করে থাকেন।
  • সর্বোপরি, ডাকেরস্বার্থ সংশ্লিস্ট সকল পর্যায়ের সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান।

গ্রাহকের প্রতি আমাদের প্রতিশ্রুতি (Commitment to our customers) :-

  • গ্রহকেরপ্রতি আছে আমাদের শ্রদ্ধা, সৌজন্যও সহযোগিতামূলক মনোভাব।
  • সর্বোত্তম সেবা প্রদানের মানসিকতা।
  • দেশের প্রত্যন্ত অঞ্চলে ডাক সেবা প্রদানের নিশ্চয়তা, ডাকদ্রব্যাদির নিরাপত্তা বিধান।
  • আমানতকারির আমানতের নিশ্চয়তা প্রদান।
  • ডাকবিভাগ এলাকা নির্বিশেষে দেশের সকল জনগণের কাছে সার্বজনীন ডাক সেবা(চিঠিপত্র)পৌছেদিতে অঙ্গীকারাবদ্ধ।

গ্রাহকের নিকট ডাক বিভাগের প্রত্যাশা (Expectations from our customers) :-

  • ডাক দ্রব্যাদির উপর প্রাপক ও প্রেরকের পূর্ণ ঠিকানা স্পষ্টাক্ষরে লেখা।
  • প্রাপকের ঠিকানায় পোস্টকোড উল্লেখ করা।
  • রেজিষ্টার্ড, বীমা, জিইপি, ইএমএস, পার্সেলএর ক্ষেত্রে প্রযোজনীয় ফরম সঠিকভাবে পূরণ করা।
  • ডাকদ্রব্যাদি ডাকঘরে দেয়ার পূর্বে সঠিক ডাকমাশুল ব্যবহার করা।
  • অবৈধ্য দ্রব্যাদি ডাকে না দেয়া।
  • নির্ধারিত আকারের বাইরে ডাকদ্রব্যাদি বুক না করা।
  • সুশৃঙ্খলভাবে লাইনে দাড়িয়ে ডাকদ্রব্যাদি বুক করা।
  • প্রতিটি বহুতল ভবনে পোস্ট বক্স গ্রাউন্ড/ফাস্টফ্লোরে স্থাপন করা।
  • ব্যবসা প্রতিষ্ঠান ও বাল্ক মেইলের জন্য ব্যক্তি/প্রতিষ্ঠানেরনামে পোস্টবক্স ব্যবহার করা।
  • ডাকবিভাগের ওয়েব সাইট থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা। ওয়েব সাইটঃ
  • www.bangladeshpost.gov.bd 

উন্নয়ন প্রকল্পের সংখ্যা ০২ (দুই) টিঃ

(ক) ‍তথ্য ও প্রযুক্তি নির্ভর গ্রামীণ ডাকঘর নির্মাণ শীর্ষক প্রকল্প।

(খ) বাংলাদেশ ডাক বিভাগের জরাজীর্ণ ডাকঘর ভবননির্মাণ/

পুনঃনির্মাণ/সম্প্রসারণ প্রকল্প।

উল্লেখ্য, প্রকল্প গুলি অত্র দপ্তরের সার্কেল অফিস (পোস্টমাস্টার জেনারেল, এর কার্যালয়, উত্তরাঞ্চল, রংপুর) কর্তৃক সার্বিকভাবে নিয়ন্ত্রিত হয়। শুধুমাত্র মাঠ পর্যায়ে অত্র দপ্তর হতে তদারকি/নিয়ন্ত্রন এর মাধ্যমে বাস্তবায়িত করা হয়

ছবি নাম মোবাইল
নাই 0

ছবি নাম মোবাইল

ছবি নাম মোবাইল

উন্নয়ন প্রকল্পের সংখ্যা ০২ (দুই) টিঃ

(ক) ‍তথ্য ও প্রযুক্তি নির্ভর গ্রামীণ ডাকঘর নির্মাণ শীর্ষক প্রকল্প।

(খ) বাংলাদেশ ডাক বিভাগের জরাজীর্ণ ডাকঘর ভবননির্মাণ/

পুনঃনির্মাণ/সম্প্রসারণ প্রকল্প।

উল্লেখ্য, প্রকল্প গুলি অত্র দপ্তরের সার্কেল অফিস (পোস্টমাস্টার জেনারেল, এর কার্যালয়, উত্তরাঞ্চল, রংপুর) কর্তৃক সার্বিকভাবে নিয়ন্ত্রিত হয়। শুধুমাত্র মাঠ পর্যায়ে অত্র দপ্তর হতে তদারকি/নিয়ন্ত্রন এর মাধ্যমে বাস্তবায়িত করা হয়

উপজেলা চত্তর থেকে দক্ষিন পাশ্বে মেইন রোডের সাথে অত্র

হাতীবান্ধা উপজেলা পোষ্ট অফিস

হাতীবান্ধা, লালমনিরহাট।